সদ্যপ্রাপ্ত
রাজশাহী, শনিবার, ২১ এপ্রিল ২০১৮, ৮ বৈশাখ ১৪২৫
52 somachar
শুক্রবার ● ৩০ মার্চ ২০১৮
প্রথম পাতা » আন্তর্জাতিক » ‘আর্মি অফ ইসলাম’ আতঙ্কে ইসরায়েল!
প্রথম পাতা » আন্তর্জাতিক » ‘আর্মি অফ ইসলাম’ আতঙ্কে ইসরায়েল!
৮৯ বার পঠিত
শুক্রবার ● ৩০ মার্চ ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

‘আর্মি অফ ইসলাম’ আতঙ্কে ইসরায়েল!

অনলাইন ডেস্ক, রাজশাহী: ইসলামি সম্মেলন সংস্থার (ওআইসি) ৫৭টি মুসলিম দেশের সেনাবাহিনীর সমন্বয়ে বিশাল সামরিক বাহিনী গঠনের পরিকল্পনা করছে তুরস্ক। ওই সামরিক বাহিনীর নাম হতে পারে ‘আর্মি অফ ইসলাম’।
ইসরায়েল ও পশ্চিমা বিশ্বের আগ্রাসন মোকাবেলা করতেই এমন পরিকল্পনা করছে এরদোয়ান সরকার। তবে তুরস্কের এমন উদ্যোগে রীতিমতো দুঃশ্চিন্তায় পড়েছে ইসরায়েল ও পশ্চিমাশক্তিগুলো।মূলত, আর্মি অফ ইসলাম নামের সেনাবাহিনী গঠনের ওই পরিকল্পনা ফাঁস হওয়ার পরই তারা নড়ে চড়ে বসেছে।

আর্মি অফ ইসলাম নিয়ে এরদোয়ান যে প্রস্তাব করেছেন সেখানে বলা হয়েছে, ৫২ লাখের বেশি সদস্য নিয়ে গঠিত এ সেনাবাহিনী ‘আর্মি অফ ইসলাম’ নামে পরিচিত হবে। ইতোমধ্যেই এ সেনাবাহিনী গঠনে ওআইসিভুক্ত ৫৭ দেশের সহযোগিতা চাওয়া হয়েছে। এ আর্মি ইসরাইলের আক্রমণ প্রতিরোধ ও প্রয়োজনে ইসরাইল দখল করার সামর্থ্য রাখবে। ওআইসি’র সদস্যভুক্ত ৫৭টি দেশ থেকে সামরিক বাজেট হিসেবে প্রায় ১৭৪ বিলিয়ন মার্কিন ডলার তোলা হবে।

এদিকে ইসরায়েলের মোট জনসংখ্যার প্রায় ৮০ লাখ ৪৯ হাজার ৩১৪ জন রয়েছে, সক্রিয় সেনা রয়েছে ১ লাখ ৬০ হাজার। এ ছাড়া বার্ষিক সামরিক বাজেট প্রায় ১৫ বিলিয়ন মার্কিন ডলার।

ইসরায়েলের শিন বেট জানিয়েছে, তুর্কী কোম্পানি সাদাতে এ বিষয়ে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। নিবন্ধে ইসরায়েলকে মোকাবেলায় এ সেনাসমাবেশ ঘটাতে চায় তুরস্ক। এ নিবন্ধে আরও বলা হয়, ইসরায়েলকে পূর্ব-পশ্চিম-উত্তর-দক্ষিণ দিক থেকে ঘিরে ফেলার পরিকল্পনা করেছে।

এ নিবন্ধ প্রকাশিত হওয়ার পরই ওয়াশিংটনের ‘দ্য গ্লোবালিস্ট’ নামের একটি ওয়েবসাইটে তুরস্কের এ উদ্যোগের সমালোচনা করা হয়। শুধু তাই নয়, তুরস্কের এ উদ্যোগ মোকাবেলায় যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নকে এরদোয়ানের পরিকল্পনার বিরুদ্ধে ব্যবস্থা নিতে আহ্বান জানানো হয়। এতে ক্রমশই স্পষ্ট হয়ে যায়, আর্মি অফ ইসলামের কতোটা ভীতিতে আছে ইসরায়েল।



আর্কাইভ

PropellerAds

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)