সদ্যপ্রাপ্ত
রাজশাহী, সোমবার, ২৫ জুন ২০১৮, ১০ আষাঢ় ১৪২৫
52 somachar
রবিবার ● ১১ মার্চ ২০১৮
প্রথম পাতা » আন্তর্জাতিক » আফ্রিকায় একমাসে তিন শতাধিক নারীকে ধর্ষণ!
প্রথম পাতা » আন্তর্জাতিক » আফ্রিকায় একমাসে তিন শতাধিক নারীকে ধর্ষণ!
৬৫ বার পঠিত
রবিবার ● ১১ মার্চ ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আফ্রিকায় একমাসে তিন শতাধিক নারীকে ধর্ষণ!

অনলাইন প্রতিবেদক, রাজশাহী : সারা বিশ্বের নজর যখন সিরিয়ার দিকে, তখন চুপিসারে ঘটে গেল ধর্ষণের মত ভয়ানক এই অপরাধটি। চলতি বছরের ফেব্রুয়ারিতে মধ্য আফ্রিকাতে তিন শতাধিক নারীকে ধর্ষণ করা হয়। এই জঘন্য অপরাধটি করেছে মিলিশিয়া যোদ্ধারা। জানা গেছে, বিচ্ছিন্ন এলাকা মধ্য আফ্রিকা রিপাবলিকে মিলিশিয়া সেনারা ফেব্রুয়ারি মাসে বহু নারীকে অপহরণ এবং ধর্ষণ করেছে। নির্যাতনের শিকার কয়েকজন নারীর চিকিৎসা করাতে গেলে এই তথ্য বাইরে আসে।বৃহস্পতিবার এ বিষয়ে মেডিসিনস স্যানস ফ্রন্টিয়ারসের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। এই স্বেচ্ছাসেবী সংস্থাটি ১৭ ফেব্রুয়ারি আফ্রিকার উত্তর-পশ্চিমদিকের গ্রামের ১০ নারীর চিকিৎসা করতে গিয়ে গোটা ঘটনাটি জানতে পারে। সেই নারীরা দু’‌সপ্তাহ আগে পর্যন্ত কোনো ধরনের চিকিৎসা করাতে ভয় পাচ্ছিল। কারণ তাদের আশঙ্কা ছিল, চিকিৎসা করালে আবার মিলিশিয়ারা হামলা চালাবে।

যে হাসপাতালে ধর্ষিতা নারীদের চিকিৎসা চলছে সেখানকার এক চিকিৎসক জানান, ‌কিছু নারী এখনও সেই দুঃস্বপ্ন থেকে বের হতে পারছেন না। অনেকে নির্যাতনের কারণে প্যারালাইজড হয়ে গেছে। অনেকে কথাও বলতে পারছেন না।

অপর এক চিকিৎসক জানান, ‘কিছু নারীর শরীরে ব্লেড দিয়ে ক্ষত-বিক্ষত করা হয়েছে। নিজের চোখের সামনে এটা দেখতে পারছি না, আমি সত্যি এই ঘটনা দেখে মর্মাহত।’

মিলিশিয়ানদের সঙ্গে মধ্য আফ্রিকার বাসিন্দাদের অশান্তির সৃষ্টি হয় ২০১৩ সাল থেকে। ‌তার কারণ, মুসলিম শেলেকা বিদ্রোহীদের প্রেসিডেন্ট ফ্রানকোইস বোজিজকে ২০১৩ সালে খ্রিস্টান মিলিশিয়ানরা খুন করে। এরপর থেকেই মধ্য আফ্রিকা রিপাবলিকে মিলিশিয়ানদের অত্যাচার বেড়ে যায়। তবে এ ধরনের ঘটনা প্রকাশ্যে আসার পর আফ্রিকা সরকার যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে বলে জানা গেছে।

৫২সমাচার/এলটি



আর্কাইভ

PropellerAds

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)