সদ্যপ্রাপ্ত
রাজশাহী, শনিবার, ২৩ জুন ২০১৮, ৮ আষাঢ় ১৪২৫
52 somachar
শনিবার ● ১০ মার্চ ২০১৮
প্রথম পাতা » এক্সক্লুসিভ » বিয়ের আগে যে খাবারগুলো এড়িয়ে যাবেন
প্রথম পাতা » এক্সক্লুসিভ » বিয়ের আগে যে খাবারগুলো এড়িয়ে যাবেন
৭৬ বার পঠিত
শনিবার ● ১০ মার্চ ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বিয়ের আগে যে খাবারগুলো এড়িয়ে যাবেন

অনলাইন প্রতিবেদক, রাজশাহী : আর মাত্র কয়েকদিন বাকি। এরপরই আপনি শুরু করতে চলেছেন নতুন জীবন। বিয়ের পরই রিসিপশন। বিয়ে উপলক্ষে এলাহি আয়োজন চলছে। কিন্তু এই সময় বাড়ছে টেনশন, স্ট্রেস, উত্তেজনা। টেনশন, স্ট্রেসের কথা মাথায় রেখে কয়েকটি খাবার ডায়েট চার্টের বাইরে রাখার পরামর্শ দেন ডায়েটিশিয়ান এবং মনোবিদরা। এক নজরে দেখে নিন কোন কোন খাবার এড়িয়ে চলা উচিত এই সময়-চুইংগাম : এখনকার বিয়েতে তো সেলফি মাস্ট। তাই ভাল সেলফির জন্য অনেকেই চুইংগাম খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কিন্তু যত চুইংগাম খাবেন, তত শরীরে হাওয়া ঢুকে পেট ফাঁপবে। তাই বিয়ের এক সপ্তাহ আগে থেকে চুইংগাম খাওয়া বন্ধ করুন।

ড্রাই ফ্রুট : ড্রাই ফ্রুট অত্যন্ত স্বাস্থ্যকর। কিন্তু এর মধ্যে ফ্রুক্টোজ ও গ্লুকোজের পরিমাণ বেশি থাকে। তাই বিয়ের ক’দিন আগে থেকে ড্রাই ফ্রুট এড়িয়ে চলুন। কারণ এতে ওজন বাড়তে পারে।

কপি : সেলুলোজের পরিমাণ খুব বেশি বাঁধাকপি, ফুলকপি ও ব্রকোলি জাতীয় সব্জির মধ্যে। হজমের সমস্যা হতে পারে। তাই এড়িয়ে চলুন এই সমস্ত সব্জি।

কফি : স্ট্রেস কাটাতে অনেকেরই ভরসা কফি। তবে এ সময় একেবারেই কফি নয়। এ সময় ঘুমের খুব প্রয়োজন। কফি খেলে ঘুমের ব্যাঘাত ঘটে চেহারায় ক্লান্তির ছাপ পড়তে পারে। অ্যাসিডিটির সমস্যাও দেখা দিতে পারে।

অ্যালকোহল : মদ্যপানের জেরে হজমের গণ্ডগোলও হতে পারে। হ্যাঙ্গওভার থেকে মুড অফ হতে পারে, যা শুধু এই সময়ের জন্যই নয়, কখনই মোটেও ভাল ব্যাপার না। কারণ এতে স্ট্রেস বাড়বে।

কার্বনেটেড ড্রিঙ্ক : সফট ড্রিঙ্কের মধ্য চিনির পরিমাণ বেশি। এতে ওজনও বাড়ে, স্বাস্থ্যেরও ক্ষতি হয়। তাই এটি দূরে রাখুন।

জাঙ্ক ফুড : এ সময় স্ট্রেস বেশি। পিত্জা, বার্গার, ফ্রেঞ্চ ফ্রাইজ মুড ভাল করবে ঠিকই, কিন্তু হজমের সমস্যা বাড়াবে।

দুধ ও দুগ্ধজাত খাবার : অনেকেরই ধারণা, প্রতিদিন দুধ খেলে কমজোরি কাটে, রঙও ফর্সা হয়। তবে এ সময় যেহেতু অনেক বেশি টেনশন, তাই দুধ থেকে হজমের সমস্যা হতে পারে। ওজনও বাড়তে পারে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)