সদ্যপ্রাপ্ত
রাজশাহী, সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫
52 somachar
মঙ্গলবার ● ৬ মার্চ ২০১৮
প্রথম পাতা » এক্সক্লুসিভ » নব্বইতম অস্কার পেলেন যারা
প্রথম পাতা » এক্সক্লুসিভ » নব্বইতম অস্কার পেলেন যারা
১০৭ বার পঠিত
মঙ্গলবার ● ৬ মার্চ ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নব্বইতম অস্কার পেলেন যারা

বিনোদন সমাচার:গতকাল যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে জমে উঠেছিল ৯০তম অস্কারের আসর। হলিউড যেন ছিল এক স্বর্গরাজ্য। অধরা তারারা নেমে এসেছিল বাস্তবের মাটিতে। তবে তারকাদের মেলা বলে কথা। তাই গ্ল্যামার কোশেন্টে পিছিয়ে নেই কেউই। নব্বইতম অস্কারের জন্য নিজেদের সেরাটাই উজাড় করে দিয়েছিল হলিউড। ডিজাইনার পোশাকে চোখ ধাঁধিয়ে দিয়েছিলেন বেভারলি হিলসের একের পর এক নামি-দামি মুখ। দ্য বিগেস্ট ফিল্ম অ্যাওয়ার্ডস অন আর্থ, এক নামে যাকে গোটা বিশ্ব জানে একাডেমি অ্যাওয়ার্ডস বলে। মার্কিন সময় বিকাল ৫টায় শুরু হয়েছিল অস্কার নাইট। ঘড়ির সঙ্গে কাঁটা মিলিয়ে টিভির পর্দায় চোখ তামাম দুনিয়ার। সেরা ছবির শিরোপা উঠবে কার হাতে?চলুন একনজরে দেখে নিই কোন বিভাগে কে পেলেন একাডেমি অ্যাওয়ার্ডের সেরার পুরস্কার।

গল্প চুরির অভিযোগ থাকা সত্ত্বেও এবার একাডেমি অ্যাওয়ার্ডসের সেরা চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে গিয়েরমো দেল তোরো পরিচালিত ‘দ্য শেপ অব ওয়াটার’। একই ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন গিয়েরমো দেল তোরো।

অস্কারে সর্বাধিক ১৩টি বিভাগে নমিনেশন পাওয়া পরিচালক দেল তোরোর ছবি ‘দ্য শেপ অব ওয়াটার’ নিয়ে উঠেছিল চুরির অভিযোগ। পুলিৎজার বিজয়ী নাট্যকার পল জিন্দেলের ছেলে ডেভিড জিন্দেলের পক্ষ থেকে এই অভিযোগ এসেছে। অভিযোগে বলা হয়, ছবিটির প্লট-লাইন ১৯৬৯ সালে পল জিন্দেল রচিত ও মঞ্চস্থ নাটক ‘লেট মি হিয়ার ইওর হুইসপার’ থেকে নেওয়া।

নব্বইতম অস্কারে মনোনয়ন পাওয়া অন্য চলচ্চিত্রগুলোর মধ্যে ছিল ‘কল মি বাই ইওর নেম’, ‘ডার্কেস্ট আওয়ার’, ‘ডানকার্ক’, ‘গেট আউট’, ‘লেডি বার্ড’, ‘ফ্যান্টম থ্রেড’, ‘দ্য পোস্ট’ ও ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’।

৯০তম একাডেমি অ্যাওয়ার্ডে সেরা অভিনেতার পুরস্কার জিতে নিয়েছেন গ্যারি ওল্ডম্যান। ‘ডার্কেস্ট আওয়ার’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য এ পুরস্কার জিতেছেন তিনি। তার হাতে পুরস্কার তুলে দেন হেলেন মিরেন ও জেন ফন্ডা। সেরা অভিনেতা বিভাগে আরও মনোনয়ন পেয়েছিলেন টিমোথি শালামে (কল মি বাই ইওর নেম), ড্যানিয়েল ডে-লুইস (ফ্যান্টম থ্রেড), ড্যানিয়েল কালুইয়া (গেট আউট), ডেনজেল ওয়াশিংটন (রোমান জে ইসরায়েল, এস্ক)।

সেরা অভিনেত্রীর অস্কার জিতে নিয়েছেন ফ্রান্সেস ম্যাকডোর্মেন্ড। ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি’ ছবির জন্য এই পুরস্কার জিতেছেন তিনি।

সেরা অভিনেত্রী বিভাগে হাড্ডাহাড্ডি লড়াই ছিল স্যালি হোকিন্স (দ্য শেপ অব ওয়াটার), মারগোট রোবি (আই, টনিয়া), সারশো রোন্যান (লেডি বার্ড) ও মেরিল স্ট্রিপের (দ্য পোস্ট) মধ্যে।

সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার পেয়েছেন স্যাম রকওয়েল। তিনি চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে কাক্সিক্ষত পুরস্কার অস্কার জিতেছেন ‘থ্রি বিলবোর্ডস আউটসাইড এবিং, মিসৌরি ছবির জন্য।

সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন অ্যালিসন জেনি। তিনি এই পদক জিতেছেন ‘আই টোনিয়া’ ছবির জন্য।

সেরা অ্যানিমেটেড চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে ‘কোকো’। ওয়াল্ট ডিজনি পিকচার্স ও পিক্সার অ্যানিমেশন স্টুডিওর ছবিটি পরিচালনা করেছেন লি আঙ্করিচ।

এবার সেরা বিদেশি ভাষার চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে চিলির ‘এ ফ্যান্টাস্টিক ওম্যান’।

এছাড়াও আরও যেসব বিভাগে পুরস্কার দেওয়া হয়েছে-

সেরা অরিজিনাল স্ক্রিন-প্লে : গেট আউট

সেরা স্বল্পদৈর্ঘ্য তথ্যচিত্র : হেভেন ইজ এ ট্রাফিক জ্যাম অন দ্য ফোর জিরো ফাইভ

সেরা স্কোর : দ্য শেপ অব ওয়াটার

সেরা গান : রিমেম্বার মি (কোকো)

সেরা প্রোডাকশন ডিজাইন : দ্য শেপ অব ওয়াটার

সেরা সিনেমাটোগ্রাফি : ব্লেড রানার ২০৪৯

সেরা কস্টিউম ডিজাইন : ফ্যানটম থ্রেড

সেরা সাজসজ্জা ও হেয়ার স্টাইলিং : ডার্কেস্ট আওয়ার

সেরা ফিচার তথ্যচিত্র : ইকারুস

সেরা শব্দ সম্পাদনা : ডানকার্ক

সেরা শব্দ মিশ্রণ : ডানকার্ক

৫২সমাচার/এলটি



আরো পড়ুন...

স্মার্ট কার্ড দিয়ে যাওয়া যাবে যে ৭টি দেশে! স্মার্ট কার্ড দিয়ে যাওয়া যাবে যে ৭টি দেশে!
ছাত্রদের আন্দোলনের পর সড়কে সচেতনতা বেড়েছে ছাত্রদের আন্দোলনের পর সড়কে সচেতনতা বেড়েছে
বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে স্বপ্ন রক্তদান ও সমাজকল্যাণ সংস্থার ৫ম বর্ষপূর্তি পালিত বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে স্বপ্ন রক্তদান ও সমাজকল্যাণ সংস্থার ৫ম বর্ষপূর্তি পালিত
হাঁচি চাপার চেষ্টা করায় ছিঁড়ে গেল গলার পেশী – বিস্তারিত পড়ুন এবং সাবধান হন হাঁচি চাপার চেষ্টা করায় ছিঁড়ে গেল গলার পেশী – বিস্তারিত পড়ুন এবং সাবধান হন
১৬৩ রানের টার্গেটে ভারত ১৬৩ রানের টার্গেটে ভারত
স্কুলছাত্রী তুহিন এর খুনী মুন্নার সর্বোচ্চ শাস্তির দাবিতে ইউএনও বরাবর ছাত্রদলের স্বারকলিপি স্কুলছাত্রী তুহিন এর খুনী মুন্নার সর্বোচ্চ শাস্তির দাবিতে ইউএনও বরাবর ছাত্রদলের স্বারকলিপি
রুয়েট ভর্তি বিজ্ঞপ্তি, চলছে আবেদন প্রক্রিয়া রুয়েট ভর্তি বিজ্ঞপ্তি, চলছে আবেদন প্রক্রিয়া
রাবি ভর্তি পরীক্ষার প্রাথমিক বাছাইপর্বের ফলপ্রকাশ রাবি ভর্তি পরীক্ষার প্রাথমিক বাছাইপর্বের ফলপ্রকাশ
খেলরত্ন পুরস্কারের জন্য মনোনীত হলেন কোহলি খেলরত্ন পুরস্কারের জন্য মনোনীত হলেন কোহলি
পালন শাক আমাদের কি উপকার করে জানতে হলে পড়ুন বিস্তারিত! পালন শাক আমাদের কি উপকার করে জানতে হলে পড়ুন বিস্তারিত!

আর্কাইভ

PropellerAds

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)