সদ্যপ্রাপ্ত
রাজশাহী, রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫
52 somachar
শনিবার ● ১৭ ফেব্রুয়ারী ২০১৮
প্রথম পাতা » আন্তর্জাতিক » সাপের সঙ্গে যুদ্ধে নেমেছে জাকার্তা!
প্রথম পাতা » আন্তর্জাতিক » সাপের সঙ্গে যুদ্ধে নেমেছে জাকার্তা!
৮৪ বার পঠিত
শনিবার ● ১৭ ফেব্রুয়ারী ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সাপের সঙ্গে যুদ্ধে নেমেছে জাকার্তা!

অনলাইন ডেস্ক, রাজশাহী: পূর্ব জাকার্তার বাসিন্দা ঘুফ্রন আরিফুদ্দিন চলতি বছরের মূল লক্ষ্য ঠিক করেছিলেন, নিজ ও প্রতিবেশীর বাসার আশপাশ পরিস্কার করবেন। কারণ? সাপ! গত চার মাসে তিনি এই জীবটিকে দুই বার বাড়ির আশে পাশে ঘোরোফেরা করতে দেখেছেন। সম্প্রতি দেখেছেন পাঁচ ফুট লম্বা কোবরা!৪৯ বছর বয়সী আরিফুদ্দিন বলেন, ‘সাপটি দেখে আমি চমকে গিয়েছিলাম।’ কয়েক বছর আগেও এ অবস্থা ছিল না বলে দাবি তার। বলেন ওই্ সময় কখনই সাপ দেখেননি তিনি।
শুধু আরিফুদ্দিনই নন। সাপের ভয়ে পুরো জাকার্তা শহরই তটস্থ। ইন্দোনেশিয়ার রাজধানী শহরে সাপের এ আনাগোনা যেন স্বাভাবিক ঘটনায় পরিণত হয়েছে। বিশেষজ্ঞরা এর পেছনে বেশ কয়েকটি কারণ দেখিয়েছেন। ইন্দোনেশিয়ায় আরও বেশি পরিমাণে নগরায়ন হচ্ছে। ৯৫ লাখ মানুষের শহরে বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থা খুবই দুর্বল। এজন্যই নিজ নিজ আবাসনের খোঁজে হন্ন হয়ে ছুটে চলা মানুষ ও সাপের মধ্যে বারবার ‘সাক্ষাৎ’ ঘটছে বলে তাদের দাবি।

বাড়ি ও কর্মক্ষেত্রে সাপের সঙ্গে প্রায়ই ‘সাক্ষাৎ’ ঘটে ফ্রেদি হাঙ্গুরুর। সাপ উদ্ধারকারী সংস্থা সিওয়াক্স স্নেক রেসকিউর সদস্য তিনি। কেউ সাপ দ্বারা আক্রান্ত হলে কিংবা হওয়ার ঝুঁকি থাকলেই তাদের ডাক পড়ে। তারা গিয়ে সাপ উদ্ধার করেন। তিনি বলেন, কয়েকদিন পরপর শহরের বাসিন্দাদের কাছ থেকে ফোন পান আসে তাদের কাছে।

২০১৭ সালে ১৫০ সদস্যের স্বেচ্ছাসেবী দল নিয়ে গঠিত সংস্থাটি জানায়, তারা মানুষের ঘর থেকে ১৩০টির বেশি সাপ উদ্ধার করেছে। তার আগের বছর এ সংখ্যা ছিল ৯০ এর কাছাকাছি।



আর্কাইভ

PropellerAds

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)