সদ্যপ্রাপ্ত
রাজশাহী, বৃহস্পতিবার, ২৪ জানুয়ারী ২০১৯, ১১ মাঘ ১৪২৫
52 somachar
শুক্রবার ● ৯ নভেম্বর ২০১৮
প্রথম পাতা » এক্সক্লুসিভ » বাবার ধূমপানের প্রভাব চলে কয়েক প্রজন্মে
প্রথম পাতা » এক্সক্লুসিভ » বাবার ধূমপানের প্রভাব চলে কয়েক প্রজন্মে
৫৪ বার পঠিত
শুক্রবার ● ৯ নভেম্বর ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাবার ধূমপানের প্রভাব চলে কয়েক প্রজন্মে

আয়শা আক্তার লিজা,৫২সমাচার ডেস্কঃ  যে বাবা নিকোটিন গ্রহণ করেন তাঁর ছেলেমেয়ে এবং তাদের পরবর্তী প্রজন্মও এর ক্ষতিকর প্রভাব বহন করে। সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য প্রকাশ করা হয়েছে।

---

ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটি কলেজ অব মেডিসিন স্টাডি বিভাগ ইঁদুরের ওপর গবেষণা চালিয়ে দেখেছে যে, ধূমপায়ী বাবার সন্তান এমনকি নাতি-নাতনিদের ভেতরও বুদ্ধিবৃত্তির ক্ষেত্রে ঘাটতি তৈরি হয়। তবে বিষয়টি সম্পর্কে পুরোপুরি নিশ্চিত হতে ইঁদুরের ভেতর পরীক্ষার এ বিষয়টি মানুষের ক্ষেত্রে প্রয়োগ করে দেখতে হবে। প্লস বায়োলজি জার্নালে গবেষণার এ বিষয়টি প্রকাশিত হয়েছে।

সংশ্লিষ্ট একজন গবেষক বলেন, আমাদের গবেষণার তথ্য এই সম্ভাবনাকে বাড়িয়ে দেয় যে এই প্রজন্মের ছেলেমেয়ে এমনকি বয়স্কদের মধ্যে বুদ্ধিবৃত্তি সম্পর্কিত এমন কিছু ঘাটতির উপস্থিতি দেখা গেছে যার ধারা পরবর্তী দুই-এক প্রজন্ম পর্যন্ত বিদ্যমান।

গবেষণায় আরো দেখা গেছে, নিকোটিন গ্রহণের কারণে বাবার শুক্রানুতে পরিবর্তন হয়েছে। এর ফলে পরবর্তী প্রজন্মের শিক্ষা ও স্মৃতিশক্তিতে খারাপ প্রভাব পড়েছে। অনেকে মনে করেন এই পরিবর্তন সাময়িক। কিন্তু এটি আসলে দীর্ঘস্থায়ী। তবে কতখানি দীর্ঘস্থায়ী- তার জন্য আরো গবেষণা প্রয়োজন।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া 



আর্কাইভ

PropellerAds