সদ্যপ্রাপ্ত
রাজশাহী, বৃহস্পতিবার, ২৪ জানুয়ারী ২০১৯, ১১ মাঘ ১৪২৫
52 somachar
বুধবার ● ৩১ অক্টোবর ২০১৮
প্রথম পাতা » ক্রিকেট » সিরিজ জয়ের লক্ষ্য ভারতের
প্রথম পাতা » ক্রিকেট » সিরিজ জয়ের লক্ষ্য ভারতের
৭৩ বার পঠিত
বুধবার ● ৩১ অক্টোবর ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সিরিজ জয়ের লক্ষ্য ভারতের

৫২সমাচার ডেস্ক:চার ওয়ানডে শেষে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে স্বাগতিক ভারত। আগামীকাল শেষ ওয়ানডে জিতলেই সিরিজ জিতে নিবে টিম ইন্ডিয়া। তবে শেষ ওয়ানডে জিতলে সিরিজ সমতায় শেষ করবে ওয়েস্ট ইন্ডিজ। তাই সিরিজের কথা মাথায় রেখে পঞ্চম ও শেষ ওয়ানডে জয়ের জন্য মুখিয়ে আছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। থিরুভানাথাপুরামে আগামীকাল সিরিজের পঞ্চম ও শেষ ওয়ানডেটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়। ভারতের কেরালার থিরুভানাথাপুরামে অবস্থিত গ্রিনফিল্ড আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের ওয়ানডে অভিষেক হচ্ছে। এর আগে এখানে মাত্র একটি টি-২০ ম্যাচ অনুষ্ঠিত হয়েছিলো। সেটি ২০১৭ সালের নভেম্বরে।একচেটিয়া পারফরমেন্সে দুই ম্যাচের টেস্ট সিরিজ জিতে নিয়েছিলো ভারত। ওয়ানডে সিরিজও শুরু করেছিলো দাপটের সাথে। রোহিত শর্মা ও অধিনায়ক বিরাট কোহলির জোড়া সেঞ্চুরিতে ৮ উইকেটে প্রথম ম্যাচ জিতেছিলো টিম ইন্ডিয়া। তবে দ্বিতীয় ওয়ানডে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানদের দৃঢ়তার সামনে পেরে উঠতে পারেনি ভারত। ৩২২ রানের টার্গেট পেয়ে দ্বিতীয় ওয়ানডে টাই করে ক্যারিবীয়রা।

দ্বিতীয় ওয়ানডে টাই করে আত্মবিশ্বাসী হয়ে উঠে ওয়েস্ট ইন্ডিজ। তাই তৃতীয় ওয়ানডে জিততে মোটেও বেগ পেতে হয়নি ক্যারিবীয়দের। ফলে পাঁচ ম্যাচের সিরিজে সমতা আনতে পারে সফরকারীরা।

তবে চতুর্থ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে লড়াই করার সুযোগই দেয়নি ভারত। সিরিজে রোহিতের দ্বিতীয় সেঞ্চুরির সাথে আম্বাতি রাইদুর শতকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫ উইকেটে ৩৭৭ রানের বিশাল সংগ্রহ দাড় করায় ভারত। বিশাল রানের চাপে পড়ে দিশেহারা হয়ে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। তাই ১৫৩ রানেই নিজেদের ইনিংস গুটিয়ে নেয় তারা। এতে ২২৪ রানের বিশাল জয়ে সিরিজে ২-১ ব্যবধানে লিড নেয় ভারত। তাই সিরিজের পঞ্চম ম্যাচটি দু’দলের কাছেই অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে।

সিরিজ নিজেদের করে নিতে পঞ্চম ম্যাচে জয় ছাড়া অন্য কোনো উপায় নেই ভারতের। আর হেরে গেলেও, সিরিজ হারবে না তারা। তখন ড্র’তে সিরিজ শেষ করবে ওয়েস্ট ইন্ডিজ। তবে ওয়ানডে অভিষেকের ভেন্যুতে ম্যাচ ও সিরিজ জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না ভারত। এমনটাই জানালেন মিডল-অর্ডার ব্যাটসম্যান রাইডু। তিনি বলেন, ‘সিরিজ জিততে হলে আমাদের সামনে সহজ সমীকরণ। পঞ্চম ওয়ানডে জিততে হবে। তাই পঞ্চম ম্যাচ জয়ের লক্ষ্য নিয়ে আমরা খেলতে নামবো। তবে সর্তকতার সাথে খেলতে নামবো। কারণ ওয়েস্ট ইন্ডিজ ভালো দল। তাদের ব্যাটিং লাইন-আপ শক্তিশালী। এই সিরিজে সেটি তারা দেখিয়েছে। তাই আমাদের ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংও ভালো করতে হবে। যেমনটা চতুর্থ ম্যাচে বোলাররা করেছে। পাশাপাশি ফিল্ডিংও ছিলো দুর্দান্ত। পঞ্চম ম্যাচ জয়ের জন্য আমরা মুখিয়ে আছি। আমরা আত্মবিশ্বাসী নতুন ভেন্যুতে পঞ্চম ম্যাচ ও সিরিজ জয়ের ব্যাপারে।’

সিরিজ জয়ের কোনো সুযোগই নেই ওয়েস্ট ইন্ডিজের। তবে সিরিজ হারের স্বাদ এড়ানো সুযোগ রয়েছে তাদের। তাই এই সুযোগটি কাজে লাগাতে চাচ্ছে ক্যারিবীয়রা। এমনটাই বললেন ওয়েস্ট ইন্ডিজের ওপেনার কাইরন পাওয়েল, ‘আমরা ওয়ানডে সিরিজে এখন পর্যন্ত ভালো খেলেছি। একটি টাই ও একটি জয় পেয়েছি। যা আমাদের উৎসাহ যোগাচ্ছে। আবারো নিজেদের প্রমাণের ভালো একটি সুযোগ রয়েছে। সিরিজ হার এড়ানোর জন্য আমাদের শেষ ম্যাচটি জিততে হবে। সব ম্যাচেই জয়ের লক্ষ্য থাকে। তবে এবারের ম্যাচটিতে ভিন্ন আমেজ। কারণ এ ম্যাচ জিততে পারলেই আমরা সিরিজ হার এড়াতে পারবো। তাই ড্র’তে সিরিজ শেষ চাই।’

ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, আম্বাতি রাইদু, ঋষভ পান্থ, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, যুজবেন্দ্রা চাহাল, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, খলিল আহমেদ, উমেষ যাদব, লোকেশ রাহুল ও মনিষ পান্ডিয়া।

ওয়েস্ট ইন্ডিজ দল : জেসন হোল্ডার (অধিনায়ক), কাইরেন পাওয়েল, ওবিড ম্যাককয়, ফাবিয়ান আলেন, সুনীল অ্যামব্রিস, দেবেন্দ্র বিশু, চন্দরপল হেমরাজ, শিমরোন হেটমায়ার, শাই হোপ (উইকেটরক্ষক), আলজারি জোসেফ, অ্যাশলে নার্স, কেমো পল, রোভম্যান পাওয়েল, কেমার রোচ, মারলন স্যামুয়েলস ও ওসানি থমাস।



আর্কাইভ

PropellerAds

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)