সদ্যপ্রাপ্ত
রাজশাহী, বৃহস্পতিবার, ২৪ মে ২০১৮, ১০ জ্যৈষ্ঠ ১৪২৫
52 somachar
সোমবার ● ১২ ফেব্রুয়ারী ২০১৮
প্রথম পাতা » এক্সক্লুসিভ » প্রশ্নফাঁস ঠেকাতে কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মোবাইল পেলে গ্রেপ্তার
প্রথম পাতা » এক্সক্লুসিভ » প্রশ্নফাঁস ঠেকাতে কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মোবাইল পেলে গ্রেপ্তার
৭১ বার পঠিত
সোমবার ● ১২ ফেব্রুয়ারী ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

প্রশ্নফাঁস ঠেকাতে কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মোবাইল পেলে গ্রেপ্তার

অনলাইন প্রতিবেদক, রাজশাহী : প্রশ্নফাঁস ঠেকাতে এবং ‘প্রশ্নফাঁসের গুজবমুক্ত সুষ্ঠু পরিবেশ’ নিশ্চিত করতে এবার পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে মোবাইল ফোনসহ কাউকে পেলে তাকে গ্রেপ্তার করে আইনগত ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিল সরকার। একইসঙ্গে পরীক্ষা শুরুর ৩০ মিনিট পরে কোনো পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে না দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।এসএসসি ও সমমানের পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠানে রবিবার ‘জরুরি ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত’ এক আদেশে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক (মাউশি), সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক (ডিসি) এবং শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের দুটি নির্দেশনা পাঠানো হয়।

নির্দেশনায় বলা হয়, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে সব পরীক্ষার্থীকে হলে প্রবেশ করে আসনে বসার নির্দেশনা দেওয়া হয়েছিল। কিন্তু দেখা যাচ্ছে, কিছু কিছু কেন্দ্রে ওই সময়ের পরেও পরীক্ষার্থীরা প্রবেশ করছে। এছাড়া বিভিন্ন কেন্দ্রের আশেপাশে অনেকেই স্মার্টফোন নিয়ে ঘোরাফেরা করছেন।

এতে আরো বলা হয়, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে সব পরীক্ষার্থীর আবশ্যিকভাবে হলে প্রবেশ ও আসন গ্রহণ নিশ্চিত করতে হবে এবং ওই সময়ের পরে কোনো পরীক্ষার্থীকে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া যাবে না।

নির্দেশনায় বলা হয়, পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে কিংবা পরীক্ষা কেন্দ্রর অভ্যন্তরে মোবাইল ফোনসহ কাউকে পাওয়া গেলে তাকে গ্রেপ্তার করে আইনগত ব্যবস্থা নিতে হবে।

নিয়ম অনুযায়ী, পরীক্ষার সময় কেবল কেন্দ্র সচিব সাধারণ (স্মার্টফোন নয়) একটি মোবাইল ফোন ব্যবহার করতে পারেন, যা দিয়ে ছবি তোলা যায় না। তবে ওই ফোনটিও কেন্দ্র সচিবের কক্ষে রেখে ব্যবহার করার নিয়ম।

উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের শুরু হয়। কিন্তু পরীক্ষা শুরুর কয়েক ঘণ্টা আগেই প্রশ্ন ফাঁস হয়েছে। আর সেই প্রশ্ন ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে।



আর্কাইভ

PropellerAds

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)