সদ্যপ্রাপ্ত
রাজশাহী, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫
52 somachar
মঙ্গলবার ● ২৫ সেপ্টেম্বর ২০১৮
প্রথম পাতা » আন্তর্জাতিক » জাতিসংঘে শিশু-সন্তান কোলে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী
প্রথম পাতা » আন্তর্জাতিক » জাতিসংঘে শিশু-সন্তান কোলে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী
৫০ বার পঠিত
মঙ্গলবার ● ২৫ সেপ্টেম্বর ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

জাতিসংঘে শিশু-সন্তান কোলে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

অনলাইন প্রতিনিধি, ৫২ সমাচার :ছোট্ট শিশু নিভকে নিয়ে জাতিসংঘের সাধারণ অধিবেশনে উপস্থিত হয়ে ইতিহাস গড়লেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্দা আর্ডেন। স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় নিউইয়র্কের জাতিসংঘ সদরদপ্তরে প্রথম কোন নারী নেত্রী হিসেবে শিশুকোলে হাজির হন জ্যাসিন্দা।নেলসন ম্যান্ডেলা পিস সামিটে ভাষণ দেয়ার আগে খেলা করেন সন্তানের সঙ্গে। তার ভাষণের সময় সঙ্গী ক্লার্ক গেফোর্ড তিন মাসের শিশুকে সামলান। ২১ জুন নিউজিল্যান্ডের অকল্যান্ডের হাসপাতালে নিভ তি আহোরাকে জন্ম দেন আর্ডেন। এর আগে ১৯৯০ সালে দায়িত্বরত প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে সন্তানের জন্ম দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো। ৩৮ বছর বয়সী আর্ডেন নিউজিল্যান্ডের সবচেয়ে কমবয়সী প্রধানমন্ত্রী ও মাতৃত্বকালীন ছুটি নেয়া বিশ্বের প্রথম নেতা। মাত্র ৬ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি নিয়ে আবার ফিরে আসেন দায়িত্বে।

আর্ডেন তার সন্তানকে নিয়মিত মাতৃদুগ্ধ পান করানোর জন্য ৬ দিনের নিউইয়র্ক সফরে তাকে সঙ্গে নেন। সঙ্গী টেলিভিশন উপস্থাপক ক্লর্ক গেফোর্ড নিভের খেয়াল রাখার জন্য আর্ডেনের জন্য নিউইয়র্কে পাড়ি দেন।

জাতিসংঘ দপ্তরে প্রবেশের জন্য নিভের নিরাপত্তা ছাড়পত্র টুইটারে পোস্ট করে গেফোর্ড লেখেন, ‘(জাতিসংঘে) প্রথম শিশু’। জাতিসংঘের মুখপাত্র স্টেফানি দুজারিক বলেন, ‘শিশু নিভকে এই কক্ষে পেয়ে আমরা আনন্দিত। আর্ডেন দেখিয়েছেন, নিউজিল্যান্ডকে প্রতিনিধিত্ব করার জন্য তার চেয়ে সেরা আর কেউ হতে পারে না। বিশ্বে নারী নেতৃত্বের হার মাত্র ৫ ভাগ। আমাদের যত সম্ভব তাদের স্বাগত জানাতে হবে।’ গার্ডিয়ান।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)