সদ্যপ্রাপ্ত
রাজশাহী, সোমবার, ২২ অক্টোবর ২০১৮, ৭ কার্তিক ১৪২৫
52 somachar
সোমবার ● ১৭ সেপ্টেম্বর ২০১৮
প্রথম পাতা » বিজ্ঞান ও প্রযুক্তি » আসছে গ্যালাক্সি এস১০
প্রথম পাতা » বিজ্ঞান ও প্রযুক্তি » আসছে গ্যালাক্সি এস১০
২৪ বার পঠিত
সোমবার ● ১৭ সেপ্টেম্বর ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আসছে গ্যালাক্সি এস১০

ঈশা, ৫২সমাচার :স্যামসাং তাদের ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি নোট ৯ বাজারে ছাড়তে কি না ছাড়তেই গুঞ্জন উঠেছে গ্যালাক্সি এস সিরিজে নতুন স্মার্টফোন এস১০ বাজারে আসছে। ধারণা করা হচ্ছে, স্যামসাংয়ের নতুন স্মার্টফোনটি হবে বেজেলহীন। উন্নত ফিচার সমৃদ্ধ এই স্মার্টফোনের ডিসপ্লের ভেতর থাকবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।প্রযুক্তিবিষয়ক কয়েকটি ওয়েবসাইটে বলা হচ্ছে, স্যামসাং তাদের মাঝারি দামের স্মার্টফোনগুলোয় গুডিক্সের তৈরি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর বসাবে। কিন্তু ফ্ল্যাগশিপ মডেলগুলোয় ব্যবহার করবে কোয়ালকমের সেন্সর।

প্রযুক্তি বিশ্বে গুঞ্জন রয়েছে, স্যামসাংয়ের নোট সিরিজের পরবর্তী স্মার্টফোন গ্যালাক্সি নোট ১০-এ কোয়ালকমের তৈরি তৃতীয় প্রজন্মের আলট্রাসনিক সেন্সর থাকবে। এর অর্থ, এস সিরিজের নতুন স্মার্টফোনটিতেও কোয়ালকমের তৈরি ডিসপ্লের ভেতর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর যুক্ত হবে।

কোয়ালকমের তৈরি এ ধরনের সেন্সর হুয়াওয়ের মেট ২০ প্রো স্মার্টফোনে ব্যবহার করা হচ্ছে। আলট্রাসনিক এ সেন্সর ব্যবহার করতে কোয়ালকমের সঙ্গে চুক্তি করেছে হুয়াওয়ে। দ্য ইনভেস্টর নামের একটি ওয়েবসাইটে বলা হয়, ডিসপ্লের মধ্যে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর নিয়ে আসবে গ্যালাক্সি এস১০। গ্যালাক্সি এসের দুটি মডেলের এ সুবিধা থাকবে।

ইনভেস্টরের প্রতিবেদনে জানানো হয়, অপটিক্যাল ইনস্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহারের পরিকল্পনা এর আগেও করেছে স্যামসাং। ২০১৭ সালে গ্যালাক্সি এস৮-এ এই ফিচার আনার পরিকল্পনা ছিল। কিন্তু ওই সময় এ প্রযুক্তি এতটা নিখুঁত ছিল না।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)