সদ্যপ্রাপ্ত
রাজশাহী, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ৩১ আশ্বিন ১৪২৫
52 somachar
শুক্রবার ● ১১ মে ২০১৮
প্রথম পাতা » জাতীয় » উৎক্ষেপণের ৪২ সেকেন্ড আগে একদিনের জন্য স্থগিত বঙ্গবন্ধু-১ এর উৎক্ষেপণ
প্রথম পাতা » জাতীয় » উৎক্ষেপণের ৪২ সেকেন্ড আগে একদিনের জন্য স্থগিত বঙ্গবন্ধু-১ এর উৎক্ষেপণ
১৩৫ বার পঠিত
শুক্রবার ● ১১ মে ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

উৎক্ষেপণের ৪২ সেকেন্ড আগে একদিনের জন্য স্থগিত বঙ্গবন্ধু-১ এর উৎক্ষেপণ

অনলাইন প্রতিবেদক, রাজশাহী: উৎক্ষেপণের ৪২ সেকেন্ড আগে একদিনের জন্য স্থগিত করা হয়েছে স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর উৎক্ষেপণ। আমেরিকার বেসরকারি মহাকাশ স্টেশন স্পেসএক্স সেন্টার এক টুইট বার্তায় এ কথা জানিয়েছে।তারা জানান, ‘ফ্যালকন-৯ বঙ্গবন্ধু-১’ এর মিশন একদিনের জন্য স্থগিত করা হলো। পরবর্তী উৎক্ষেপণ প্রচেষ্টা নেওয়া হবে শুক্রবার (১১ মে) স্থানীয় সময় বিকেল ৪টা ১৪ মিনিট থেকে ৬টা ২১ মিনিট পর্যন্ত।

এদিকে, প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় তার ফেসবুক স্ট্যাটাসে জানিয়েছেন, উৎক্ষেপণের বিষয়টি শেষ সময় পর্যন্ত নিয়ন্ত্রণে ছিলো। কিন্তু ৪২ সেকেন্ড আগে উৎক্ষেপণ থামিয়ে দেওয়া হয়। কোনো রকম ঝুকি না নিয়ে পুরো প্রক্রিয়াকে পুনরায় পরীক্ষা করে আগামীকাল একই সময়ে ‘ফ্যালকন-৯ বঙ্গবন্ধু-১’ উৎক্ষেপণ করা হবে।

ঘটনাস্থলে থাকা এক সরকারি প্রতিনিধি জানান, বাতাসের জলীয় বাষ্পের আধিক্য থাকায় স্পেসএক্সের কম্পিউটার সয়ংক্রিয়ভাবে তথ্য উপাত্ত বিশ্নেষণ করে ‘ফ্যালকন-৯’ এর উৎক্ষেপণ একদিন পেছানোর পরামর্শ দেওয়ায় এটি থামিয়ে দেওয়া হয়।

কেনেডি স্পেস সেন্টার থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, উৎক্ষেপণের ঠিক দুই মিনিট আগে এটি কম্পিউটারের কন্ট্রোলে চলে যায়। হয়ত কিছু সমস্যার জন্য আপতত উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে। আগামীকাল ঠিক একই সময় পুনরায় উৎক্ষেপণের সময় নির্ধারণ করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, স্যাটেলাইট উৎক্ষেপণটি ২৪ ঘণ্টার মতো পিছিয়ে যাচ্ছে। কী সমস্যা দেখা দিয়েছে, তা চিহ্নিত করা যায়নি।

এদিকে মহাকাশযানটির উড়ার তদারকিতে থাকা স্পেসএক্সের ওয়েবসাইট থেকে জানা গেছে, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের প্রোপিল্যান্ট লোডিং ভ্যারিফাই, আরপি-১ (রকেট জ্বালানি) লোডিং, প্রথম পর্যায়ের লিকুইড অক্সিজেন (এলওএক্স) লোডিং, দ্বিতীয় পর্যায়ের এলওএক্স লোডিং, লঞ্চ পূর্ববর্তী ফ্যালকন-৯ এর ইঞ্জিন শীতলীকরণ, চূড়ান্ত উৎক্ষেপণের আগে ফ্লাইট কম্পিউটার চেক, প্রপিল্যান্ট ট্যাংক প্রেশারাইজেশন সম্পন্ন হয়েছে। স্পেসএক্সের লঞ্চ ডিরেক্টর উৎক্ষেপণের চূড়ান্ত ভেরিফিকেশন গিয়ে পিছিয়েছে উৎক্ষেপণের সময়।

এর আগে স্পেসএক্সের ওয়েবসাইট ও ইউটিউব লাইভে বাংলাদেশ সময় দিবাগত রাত ২টা ১২ মিনিটে মহাকাশযানটির ওড়ার সময় দেখানো হয়েছিল। এরপর সেটি বাড়িয়ে রাত ৩টা ৪৭ মিনিট করা হয়। কিন্তু শেষ সময়ের ৪২ সেকেন্ড আগে উৎক্ষেপণ থামিয়ে দেওয়া হয়।

স্পেস এক্স-এর উৎক্ষেপণযান বা রকেট ফ্যালকন-৯ বঙ্গবন্ধু স্যাটেলাইটকে মহাকাশে ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত অরবিট প্লটে স্থাপন করবে। ফ্রান্সের কান টুলুজ ফ্যাসিলিটিতে নির্মিত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ইতিমধ্যে ফ্রান্স থেকে বিশেষ ব্যবস্থায় কার্গো বিমানে করে উৎক্ষেপণস্থল ফ্লোরিডার অরল্যান্ডোর ক্যাপ ক্যানাভেরালে নিয়ে যাওয়া হয়েছে। বিশ্বের অন্যতম খ্যাতনামা স্যাটেলাইট নির্মাণকারী প্রতিষ্ঠান ফ্রান্সের থেলেস এলেনিয়া স্পেস স্যাটেলাইটটি নির্মাণ করেছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে দুই হাজার ৯০২ কোটি টাকা। সরকারের নিজস্ব তহবিল থেকে এক হাজার ৫৪৪ কোটি টাকা এবং অবশিষ্ট এক হাজার ৩৫৮ কোটি টাকা বিডার্স ফাইন্যান্সিংয়ের মাধ্যমে ব্যয় সংকুলান হয়েছে।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)