সদ্যপ্রাপ্ত
রাজশাহী, শনিবার, ১৮ আগস্ট ২০১৮, ৩ ভাদ্র ১৪২৫
52 somachar
শনিবার ● ৫ মে ২০১৮
প্রথম পাতা » এক্সক্লুসিভ » গরমে চাই ডাবের পানি
প্রথম পাতা » এক্সক্লুসিভ » গরমে চাই ডাবের পানি
১০৫ বার পঠিত
শনিবার ● ৫ মে ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

গরমে চাই ডাবের পানি

হিমুদ্রিতা হিমু, নিজস্ব প্রতিবেদক: গরমে প্রাণ জুড়াতে বা রান্নার স্বাদ বাড়াতে ডাবের পানির জুড়ি নেই। ডাব স্বাস্থের জন্যও বেশ উপকারী। ডিহাইড্রেশন মোকাবেলা থেকে শুরু করে শরীরের ইমিউনিটি গড়ে তোলা, নানা গুণ রয়েছে ডাবের পানিতে।
কেন খাবেন ডাবের পানি ?
ডিহাইড্রেশন কমায় : গরমে শরীর খুব তাড়াতাড়ি পানি টেনে নেয়। ফলে দেখা দেয় ডিহাইড্রেশনের মতো সমস্যা। ডাবের পানিতে রয়েছে প্রচুর পুষ্টিগুণ যা শরীরে পানির ঘাটতি পূরণ করে।
রক্তচাপ কমায় : আপনার কি রক্তচাপ খুব বেশি? তাহলে নিয়মিত ডাবের পান খান। এতে রয়েছে উচ্চমাত্রায় ভিটামিন সি, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম যা রক্তচাপ কমাতে সাহায্য করে।
হজমশক্তি বাড়ায় : ডাবের পানিতে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার যা আমাদের পাচনতন্ত্রকে সুস্থ রাখে। হজমশক্তি অনেক বাড়িয়ে তোলে। নিয়মিত ডাবের পানি খেলে অ্যাসিডিটির হাত থেকে রক্ষা পাওয়া যায়।
ডায়বেটিস : ডায়বেটিস রোগীদের জন্য খুবই উপকারী ডাবের পানি। নিয়মিত ডাবের পানি খেলে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকে।
কোষ্ঠকাঠিন্য দূর : ডাবের পানিতে প্রচুর পরিমাণ ফাইবার থাকায় কোষ্ঠকাঠিন্যের হাত থেকে রেহাই পাওয়া যায়। যারা নিয়মিত শরীরচর্চা করেন তাদের জন্যও ডাবের পানি খুব উপকারী।
মূত্রাশয়ের রোগ নিরাময়ে : ডাবের পানিতে রয়েছে ডাই-ইউরেটিক উপাদান যা ইউরিনারি ট্র্যাক ইনফেকশনের জন্য দায়ী ব্যাকটেরিয়াকে নষ্ট করে। শরীরে রোগ প্রতিরোধ শক্তি গড়ে তোলে।
ত্বকের যত্ন : অ্যাকনের সমস্যা থাকলে ডাবের পানিতে তুলো ভিজিয়ে তা ত্বকের ওপর লাগান। তৈলাক্ত বা শুষ্ক যে কোনও ত্বকেই ব্যবহার করতে পারেন এই পানিতে। ডাবের পানি খেলে মুখের ত্বক আর্দ্র হয়। অনেক তরতাজা দেখায়।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)