সদ্যপ্রাপ্ত
রাজশাহী, মঙ্গলবার, ১৬ অক্টোবর ২০১৮, ৩১ আশ্বিন ১৪২৫
52 somachar
শুক্রবার ● ৪ মে ২০১৮
প্রথম পাতা » অর্থনীতি » বাড়ছে পোশাক শ্রমিকদের নূন্যতম মজুরি
প্রথম পাতা » অর্থনীতি » বাড়ছে পোশাক শ্রমিকদের নূন্যতম মজুরি
১৮৭ বার পঠিত
শুক্রবার ● ৪ মে ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাড়ছে পোশাক শ্রমিকদের নূন্যতম মজুরি

রবিন, নিজস্ব প্রতিবেদক: বছরে ৫ হাজার ৩০০ টাকা থেকে ন্যূনতম মজুরি আগামী ডিসেম্বরের মধ্যে নতুন মজুরি বাস্তবায়নে সরকার ও মালিক শ্রমিকপক্ষ কাজ করছেন। তবে মহান মে দিবসের বিশ্লেষকরা বলছেন অস্থায়ী কর্মসংস্থান নিশ্চিত করতে হবে।
undefined
ন্যূনতম মজুরি ঘোষণা করতে হবে অপ্রাতিষ্ঠানিক খাতে সব শ্রমিকের জন্য শান্তি বিরাজ করেন। ঢাকার সাভারে পোশাক কারখানায় অধিকাংশ সংসার একই অবস্হা। পোশাককর্মীর প্রায় ৪৪ লক্ষ কর্মী কাজ করেন। তাদের পরিশ্রমের, দেশের রপ্তানি বাড়লেও ভাগ্য বদল হয় নাই এসব কর্মীর। (বিজিএমইএ এর সহ সভাপতি মোহাম্মদ নাসির বলেন) শিল্পীর সব ক্ষমতা শ্রমিকের প্রয়োজনীয়তা দু’টো কেই সমন্বয় করে কিন্তু এ বছরের মধ্যে আশা করি। ন্যূনতম মজুরি বোর্ডের তথ্য অনুযায়ী automobile iron glass printing অ্যালুমিনিয়াম বেকারি রাইসমিল ও পোশাকশিল্পে সহ 42 টি খাতে মজুরি নির্ধারিত আছে। অন্যদিকে দিনমজুর রিকশাওয়ালা টেলাগাড়িচালক ও জেলেসহ এমন অনেক শ্রমিক আছে যাদের কোন প্রাতিষ্ঠানিক সীকৃতি নেই। দেশ উন্নয়ন শীল মধ্যমায়ের আর শ্রমিকদের মজুরি থাকবে দারিদ্র্যসীমার নিচে তা তো হতে পারে না সার্বজনিক সামাজিক নিরাপত্তা নিম্নতম মজুর এই বিষয়গুলোকে নিয়ে আজকের এইই মে দিবস। বললেনঃ (সৈয়দ সুলতানউদ্দিন আহমেদ নির্বাহী পরিচালক বিলস) ৮ ঘন্টা কাজ ৮ ঘন্টা বিনোদন ৮ ঘন্টা বিশ্রামের দাবিতে শ্রমিকের যে দাবি আন্দোলন শুরু হয়েছিল অনেক দেশের সে দাবি প্রতিষ্ঠিত হলেও এদেশে তা এখনো পুরোপুরি বাস্তবায়ন পাইনি বলে মনে করেন সংশ্লিষ্টরা। কর্মীদের পরিশ্রমে ঘুরছে কারখানার চাকা, উন্নত হচ্ছে দেশের
অর্থনীতি। তবে মাস শেষে তারা যে বেতন পাই তা নিয়ে এখনও সব কর্মীদের মধ্যে অসন্তুষ্ট রয়েছ। তারা বলছে মালিকপক্ষ ও সরকার একত্রিত হয়ে তাদের বেতন বাড়ানো এখন সময়ের দাবি।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)