সদ্যপ্রাপ্ত
রাজশাহী, শুক্রবার, ২৫ মে ২০১৮, ১১ জ্যৈষ্ঠ ১৪২৫
52 somachar
রবিবার ● ২২ এপ্রিল ২০১৮
প্রথম পাতা » এক্সক্লুসিভ » এই গ্রামের প্রত্যেক পুরুষকেই দুবার করে বিয়ে করতে হয় বাধ্যতামূলক!
প্রথম পাতা » এক্সক্লুসিভ » এই গ্রামের প্রত্যেক পুরুষকেই দুবার করে বিয়ে করতে হয় বাধ্যতামূলক!
৭৪ বার পঠিত
রবিবার ● ২২ এপ্রিল ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

এই গ্রামের প্রত্যেক পুরুষকেই দুবার করে বিয়ে করতে হয় বাধ্যতামূলক!

অনলাইন ডেস্ক, রাজশাহী: ভারত-পাকিস্তান সীমান্তের কাছে রাজস্থানের ছোট গ্রাম দেরাসর। প্রত্যন্ত এই গ্রামে রয়েছে এক অদ্ভুত রীতি। এই গ্রামের প্রত্যেক পুরুষকেই দুবার করে বিয়ে করতে হয়। এটা বাধ্যতামূলক!দেরাসর গ্রামে প্রায় ৬০০ মানুষের বাস। মূলত মুসলিম-অধ্যুষিত গ্রামটিতে সব মিলিয়ে ৭০টি পরিবার রয়েছে। গ্রামবাসীদের দাবি, প্রত্যেক পরিবারই বিয়ে নিয়ে ওই একই রীতি মেনে চলে।

গ্রামবাসীরা জানান, বহু দিন ধরেই ওই প্রথা চলে আসছে। এখনও তার ব্যতিক্রম হয়নি। ইসলাম ধর্মে বহু বিবাহের অনুমতি রয়েছে। কিন্তু ওই গ্রামে একপ্রকার জোর করেই ছেলেদের দ্বিতীয়বার বিয়ে দিতে বাধ্য করে তাদের পরিবার।

এমন রীতির পেছনে রয়েছে অদ্ভুত কারণ। গ্রামবাসীদের দাবি, আগে গ্রামে যতজন পুরুষ বিয়ে করতেন, তাদের কারোরই প্রথম স্ত্রীর সন্তান হতো না। দ্বিতীয়বার বিয়ের পরেই সেই স্ত্রীর গর্ভে সন্তান আসত। বহুকাল ধরে এমন ঘটনাই ঘটে আসছে ওই গ্রামে এবং সেটাকেই রীতি হিসেবে অনুসরণ করে চলেছেন গ্রামবাসীরা।

এদিকে দ্বিতীয়বার বিয়েকে ওই গ্রামে শুভ কাজ বলেই মনে করা হয়। প্রথম স্ত্রীও তার সতীনের সঙ্গে বেশ মানিয়ে গুছিয়েই ঘর করেন। তার সন্তানদেরও নিজের সন্তান মনে করেই বড় করে তোলেন।



আর্কাইভ

PropellerAds

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)