সদ্যপ্রাপ্ত
রাজশাহী, বুধবার, ১৮ জুলাই ২০১৮, ৩ শ্রাবণ ১৪২৫
52 somachar
বৃহস্পতিবার ● ৫ এপ্রিল ২০১৮
প্রথম পাতা » এক্সক্লুসিভ » ফেসবুকের ৮ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁস
প্রথম পাতা » এক্সক্লুসিভ » ফেসবুকের ৮ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁস
৯৫ বার পঠিত
বৃহস্পতিবার ● ৫ এপ্রিল ২০১৮
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ফেসবুকের ৮ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁস

অনলাইন প্রতিবেদক:ফেসবুক জানিয়েছে, তাদের আট কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে। যার মধ্যে ১১ লাখ অ্যাকাউন্ট যুক্তরাজ্যভিত্তিক। লন্ডনের রাজনৈতিক পরামর্শবিষয়ক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা অবৈধভাবে এসব তথ্য পেয়েছিল। খবর বিসিসির।এই কেলেঙ্কারি ফাঁস করে দেয়া ক্রিস্টোফার ওয়াইলির বরাত দিয়ে এর আগে বলা হয়েছিল প্রায় ৫ কোটি মানুষ এতে ক্ষতিগ্রস্ত হয়েছে। ফেসবুকের প্রধান প্রযুক্তি কর্মকর্তা মাইক স্ক্রফারের ব্লগে প্রকাশ করার পর নতুন এই তথ্য উঠে আসে।

‘দিস ইজ ইওর ডিজিটাল লাইফ’ নামের একটি কুইজ অ্যাপের মাধ্যমে এই তথ্য ফাঁস সম্ভব হয়েছে। ফেসবুক ধারণা করছে ৩ লাখেরও বেশি মানুষ এই অ্যাপটি ব্যবহার করেছেন। আগে বরা হয়েছিল এই সংখ্যা ২ লাখ ৭০ হাজার। অ্যাপ ব্যবহারকারীদের প্রায় ৯৭% যুক্তরাষ্ট্রে বসবাসকারী। মোট ক্ষতিগ্রস্ত মানুষের মধ্যে ১ কোটি ৬০ লাখ যুক্তরাষ্ট্রের বাইরের।

যুক্তরাজ্যের তথ্য কমিশনের একজন মুখপাত্র বিবিসিকে জানান কোনো পদক্ষেপ নেয়ার আগে তারা এই বিষয়ের তথ্য-প্রমাণাদি নিয়ে আরো যাচাই করবে।

ফেসবুকপ্রধান মার্ক জাকারবার্গ জানিয়েছেন, ভবিষ্যতে যাতে এমন ঘটনা আর না ঘটে, সে লক্ষ্যে বেশ কিছু পরিবর্তন আনবেন তারা। এর আগে কেমব্রিজ অ্যানালিটিকা ফেসবুকের মাধ্যমে কোটি মানুষের তথ্য ব্যবহারের কথা জানান তিনি।

সংবাদ সম্মেলনে জাকারবার্গ জানান, এর আগে তিনি ধারণা করতেন মানুষকে যে টুল দেয়া হচ্ছে, তা কীভাবে ব্যবহার করা হবে তার দায়িত্ব তাদেরই। তবে তিনি বলেন, এই অবস্থান ভুল ছিল।

জাকারবার্গ বলেন, আজ আমরা যা জানি, আমি মনে করি আমরা বুঝতে পেরেছি আমাদের দায়দায়িত্বের ব্যাপারে বৃহৎ পরিসরে দেখতে হবে। সেটা হলো যে, আমরা কেবল টুল তৈরি করছি না, এই টুল মানুষ কীভাবে ব্যবহার করবে, তার পরিণামেরও পূর্ণ দায়িত্ব আমাদের নিতে হবে।

এই কেলেঙ্কারি প্রকাশিত হওয়ার পর ব্যাপক সমালোচনার মুখে পড়ে ফেসবুক। কর্তৃপক্ষ জানতো যে ক্যামব্রিজ অ্যানালিটিকা লক্ষাধিক ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য নিয়ে কাজ করছে। কিন্তু লন্ডন ভিত্তিক সংস্থাটি সেসময় দাবি করে যে তারা সেসব তথ্য মুছে দিয়েছে। এই বক্তব্যের উপর বিশ্বাস করে ফেসবুক। যদিও গ্রাহকরা এটা বিশ্বাস করছেন না।

চ্যানেল ফোর নিউজের প্রতিবেদন অনুযায়ী ফাঁস হয়ে যাওয়া কিছু তথ্য এখনো পাওয়া যাচ্ছে। যদিও ক্যামব্রিজ অ্যানালিটিকা বলছে তারা তাদের কাছে থাকা তথ্য নষ্ট করে দিয়েছে।

৫২সমাচার/এলটি



আর্কাইভ

PropellerAds

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)